আপনার ফেসবুক একাউন্ট কিভাবে নিরাপদ রাখবেন

আমরা এমন এক সময়ে বাস করতেছি, যেখানে অনলাইন ছাড়া একটা দিন কল্পনা করা যায় না । তার মধ্যে ফেসবুক হচ্ছে একটি সেরা ইনভেনশন । ফেসবুক একাউন্ট নেই এমন মানুষ বর্তমানে নেই বললেই চলে । তবে সমস্যা হচ্ছে এখনো অনেক মানুষ জানে না, তাদের ফেসবুক একাউন্ট কিভাবে নিরাপদ রাখতে হবে । যার কারণে প্রতিনিয়ত অনেকেই অনেক ধরণের বিড়ম্বনায় পড়তে হচ্ছে । এই সমস্যা থেকে মুক্তি পেতে হলে জানতে হবে কিভাবে ফেসবুক একাউন্ট নিরাপদ রাখতে হবে । এখানে আমি সে বিষয় নিয়ে এখন আলোচনা করবো । আসুন তাহলে শুরু করা যাক ।ফেসবুক একাউন্ট নিরাপদ রাখার উপায়

ফেসবুক একাউন্ট নিরাপদ রাখার উপায় :

আপনার ফেসবুক একাউন্ট নিরাপদ রাখার জন্য নিচে পয়েন্ট হুলো ফলো করলেই চলবে । এর চেয়ে বেশী কিছু করার প্রয়োজন নেই ।

১। নিজের ফেসবুক একাউন্টের ইমেইল বা পাসোয়ার্ড কাউকে দিবেন না । অন্য কেউ যদি আপনার ফেসবুক একাউন্টের ইমেইল বা পাসোয়ার্ড জেনে যায়, তাহলে সে অন্য যেকোন মোবাইল বা পিসি থেকে আপনার একাউন্ট পরিচালনা করতে পারবে । আর সে যদি খারাফ হয়, তাহলে সে তার সব ধরণের খারাফ কর্মকাণ্ড আপনার একাউন্ট দিয়েই পরিচালনা করবে ।

২। পিশিং সাইট থেকে নিরাপদ থাকবেন । অনেক সময় আমাদের মোবাইলে এমন কিছু ওয়েবসাইট এর লিংক আসে, যেগুলো দেখতে অনেকটা ফেসবুক বা গুগল এই ধরনের কিছু কমন সাইট এর মত । আর এগুলো অনেক লোভনীয় অফার থাকে । বেশীর ভাগ মানুষ এই সকল লিঙ্কে ক্লিক করে থাকে । আর এর ফলেই হ্যাকার তার ফেসবুকের একাউন্ট এর পাসোয়ার্ড জেনে যায় । তাই এই সকল এসএমএস বা লিঙ্ক যত দেখবেন এভোয়েড করবেন ।

৩। অন্যের মোবাইলে বা পিসিতে আপনার ফেসবুক একাউন্ট কখনই লগিন করবেন না, আর যদিও বিশেষ কোন কারণে লগিন করতে হয়, তাহলে কাজ শেষে সাথে সাথে আবার সেখান থেকে লগাউট করে নিবেন । যদি লগয়াউট না করেন, তাহলে আপনার লগিন করা তার মোবাইলে থেকে যাবে এবং সে পরে যেকোন সময় আপনার একাউন্ট থেকে যেকোন কাজ করতে পারবে । তাই এই কাজ থেকে নিজের একাউন্ট নিরাপদ রাখবেন ।

৪। টু ফেক্টর সেটিং চালু করে নিবেন । আপনি যখন আপনার একান্টে লগিন করতে যাবেন তখন আপনার মোবাইল নাম্বারে একটি কোড নাম্বার যাবে সেখান থেকে কোড টি দিয়ে তারপর একাউন্টে লগিন করা যাবে। এটি আপনার একাউন্ট অনেক টা নিরাপদ রাখবে । কেউ যদি আপনার পাসোয়ার্ড কোন ভাবে জেনেও যায়, আর সে যদি ওই পাসোয়ার্ড দিয়ে লগিন করতে যায়, তখন এসএমএস এর মাধ্যমে আপনার মোবাইল নাম্বারে একটি কোড তৎক্ষণাৎ চলে যাবে । আর এই কোড ছাড়া হ্যাকার আপনার একাউন্টে লগিন করতে পারবে না ।

See also  How to clean your laptop easily

৫। পাসোয়ার্ড খুব কঠিন শব্দ বা সংখ্যা দিয়ে সেট করবেন । এমন একটা পাসোয়ার্ড দিবেন যেটে কেউ খুব সহজে মনে রাখতে পারবে না বা ধারনা করতে পারবে না । যেমন ধরেন আপনি যদি 987654321 এর রকম একটা পাসোয়ার্ড দেন, অথবা আপনার মোবাইল নাম্বার দেন, তাহলে যে খুব সহজেই জেনে যেতে পারে আপনার পাসোয়ার্ড । আর যদি এমন একটা পাসওয়ার্ড দেন, যেমন #%hqal6194&6 । এই রকম পাসওয়ার্ড কেউ চাইলেই মনে রাখতে পারবে না । অথবা কেউ এই রকম ধারনা খুব সহজে অনুমান করতে পারবে না ।

প্রিয় বন্ধুরা, আমি এখানে আপনার নিজের ফেসবুক একাউন্ট কিভাবে নিরাপদ রাখবেন, তার জন্য কিছু গুরুত্বপূর্ণ নিয়ম বা রুলস দেখিয়ে দিয়েছি । এছাড়াও আরো অনেক কিছু টিপস আমাদের জানা আছে, সেগুলো আমরা পরের অন্য কোন পোস্টে দেখিয়ে দেবো । আজ এই পর্যন্তই । আবার দেখা হবে পরের কোন পোষ্টে । সবাই ভালো থাকবেন এবং নিজের ফেসবুক একাউন্ট নিরাপদ রাখবেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *