ব্যাংক একাউন্ট নিরাপদ রাখার উপায়

ব্যাংক একাউন্ট নিরাপদ রাখার অনেক গুলো উপায় রয়েছে । আমরা আজ এখানে এমন কিছু গুরুত্বপূর্ণ টিপস শেয়ার করবো । যেগুলো মেনে চললে আপনার ব্যাংক একাউন্ট শতভাগ নিরাপদ থাকবে । তাই আপনি যদি আপনার কষ্টার্জিত টাকা নিরাপদে রেখে মানসিক ভাবে ভালো থাকতে চান, তাহলে আমাদের এই টিপস গুলো সব গুলো পড়ে দেখুন এবং মেনে চলুন । তাহলে আর দেরি না করে চলুন শুরু করা যাক।

ব্যাংক একাউন্ট নিরাপদ রাখার উপায়

১। ব্যাংক ডিটেইলস শেয়ার না করাঃ 

আপনার ব্যাংক একাউন্টের নাম, নাম্বার অথবা অন্য যেকোন তথ্য কারো সাথে কখনই শেয়ার করবেন না । এমনকি নিজের কাছে মানুষদের কাছেও না । কারণ অনেকেই সামান্য ব্যাপারে হয়তো আপনার একাউন্ট এর তথ্য নিয়ে খারাফ কাজ করতে পারে । তাই এক কাজ টি করা যাবে না ।

২। নিয়মিত এপ আপডেটঃ

বর্তমানে প্রায় সব ব্যাংক কোম্পানির তাদের নিজস্ব এপ আছে । আর এই গুলো তারা সিকিউরিটি বাড়ানোর জন্য নিয়মিত আপডেট করে থাকেন । তারা যখনই প্লে স্টোর থেকে এপ আপডেট দিবে তখনই আপনাকেও এটা আপডেট করে নিতে হবে । এতে করে নতুন এড করা সিকিউরিটি সুবিধা আপনি পেয়ে যাবেন । আর অনেক দিন পর্যন্ত যদি এপ আপডেট না করেন, তাহলে সিকিউরিটি দুর্বল হয়ে যাবে এবং হ্যাক হওয়ার সম্ভাবনা থেকে যাবে ।

৩। নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তনঃ

আপনার ব্যাংক একাউন্টের পাসওয়ার্ড যদি গত ৩-৪ মাস পরিবর্তন করা না হয়ে থাকে, তাহলে এখনি তা পরিবর্তন করে ফেলুন । আর একটা কথা মনে রাখবেন, আপনার দেয়া পাসওয়ার্ড হতে হবে অনেক বেশী জটিল এবং আনকমন । যে রকম পাসওয়ার্ড সচরাচর কেউ ইউজ করে না বা কেউ চাইলেও মনে রাখতে পারবে না এমন একটি পাসওয়ার্ড দিতে হবে । অবশ্যই তা কমপক্ষে ১০-২০ শব্দের মধ্যে হতে হবে ।

৪। অপরিচিত কোন লিংক বা নাম্বারঃ

আমরা অনেক সময় দেখি আমাদের মোবাইলের ইনবক্সে কিছু লিংক আসে এবং সেগুলো তে ক্লিক করতে বলে । এই ধরণের কোন লিংক আসলে সেগুলো এড়িয়ে যেতে হবে এবং সাথে সাথে ডিলিট করে দিতে হবে । এগুলো এক ধরণের পিসিং সাইট । এগুলো তে প্রবেশ করলে, হ্যাকার আপনার তথ্য খুব সহজেই পেয়ে যাবে । এবং মাঝে মাঝে কিছু অপরিচিত নাম্বার থেকে ফোন কল আসে । এই কল গুলোও এড়িয়ে যেতে হবে । এবং এগুলো যদি বেশী ডিস্টার্ব করে তাহলে ব্লক করে দিতে হবে ।

See also  How to change facebook profile picture

শেষ কথা :

প্রিয় পাঠক, আপনি যদি উপরের টিপস গুলো সঠিক ভাবে মেনে চলতে পারেন । তাহলে আশা করা যায় আপনার ব্যাংক একাউন্ট কোন দিন হ্যাক বা চুরি হবে না । আমাদের এই লেখা থেকে যদি সামান্যতম উপকৃত হন তাহলে অন্যদের সাথে আমাদের এই লেখা টি শেয়ার করবেন এবং আমাদের জন্য দোয়া করবেন । ধন্যবাদ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *